একটি ছোটখাটো ব্লগ । খুব গোছালো ভাবে কিছু করার চেষ্টা করে ব্যর্থ হয়ে ঠিক করেছি অগোছালো ভাবেই চালাবো ।

Programming

Other

পিএইচপি (PHP:Hypertext Preprocessor ) একটা সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যেটা মূলত ওয়েব ডেভেলপেমেন্টের জন্য এবং ওয়েব ভিত্তিক সফটওয়্যার এবং ওয়েব ভিত্তিক এপ্লিকেশন বানানোর জন্য ব্যবহৃত হয়। পিএইচপি তৈরী শুরু হয়েছিল ১৯৯৪ সালে এবং তখন নাম ছিল Personal Home Page (PHP), এরপর ১৯৯৮ সালে ভার্সন ৩ (Version 3) এসেছিল আর পিএইচপি ৫ ভার্সনটি এসেছে ২০০৪ সালে বর্তমানে ভার্সন ৭ চলছে । 


সার্ভার সাইড স্ক্রিপ্টিং সম্পর্কে একটু জানুন:
আসলে স্ক্রিপ্টিং হচ্ছে প্রোগ্রামের আরেকটা সমার্থক শব্দ। এটা হচ্ছে কিছু instruction এর সেট যেটা run করলে স্বয়ংক্রিয় ভাবে কিছু কাজ হয়। সার্ভার সাইড বলতে বুঝানো হচ্ছে এই স্ক্রিপ্ট গুলোকে ইউজারের কম্পিউটার থেকে নিয়ন্ত্রনের বদলে সার্ভার থেকে handle করা। যখন কেউ পিএইচপি ওয়েব পেজ ভিজিট করবে তখন ওয়েব সার্ভার পিএইচপি কোডগুলিকে কিছু Process করবে যেমন:যেটা দেখানো দরকার (Picture,Content etc) সেটা দেখাবে আর যেটাকে লুকানো দরকার (math calculation,file operation etc) তা লুকাবে এবং শেষে HTML এ রুপান্তর করে ইউজারের ওয়েব ব্রাউজারে পাঠাবে।

ফ্রেমওয়ার্কঃ ধরা যাক আমরা একটা গাড়ী বানাবো । এখন দুইটা অবস্থা চিন্তা করি, ১-> আমাদের গাড়ির কোনো পার্টস দেয়া নাই শুধু বলা আছে বানাতে হবে আর ২-> আমাদের সব পার্টস গুলা দেয়া আছে সেগুলা ব্যাবহার করে গাড়িটা বানাতে হবে। (ধরে নেই আমরা গাড়ি তৈরীতে এক্সপার্ট) 

দুইক্ষেত্রেই কিন্তু আমরা  বানাতে পারব কিন্তু যদি ১ম উপায়ে বানাতে যাই আমাদের প্রতিটা পার্টস তৈরী করতে হবে এবং সেই পার্টসের যাবতীয় সিকিউরিটি আমাদের দিতে হবে। সব মিলিয়ে আমাদের অনেক সময় লেগে যাবে কাজটি সম্পন্ন করতে। কিন্তু আমরা যদি ২য় উপায় বেছে নেই আমরা কিন্তু অনেক সহজেই কাজটা করে ফেলতে পারব এবং আমাদের ছোট ছোট বিষয় গুলোতে এত সময় দেয়া লাগবে না।

ফ্রেমওয়ার্ক ও আসলে সেম কাজ করে :) । ফ্রেমওয়ার্কে ডেভলপাররা ওয়েব/অ্যাপ ডেভলপ করার প্রায় সমস্ত কিছু দিয়ে রাখে আমাদের শুধু সেই কোড গুলা ব্যবহার করা শিখতে হবে। পিএইচপি এর একটি জনপ্রিয় ফ্রেমওয়ার্ক হল লারাভেল আমরা এটি চালনা শিখব। 

কী কী লাগবে ঃ প্রথমেই আপনার পিসিতে পিএইচপি থাকতে হবে। এরজন্য এই লিঙ্ক দেখতে পারেন। তবে আমার পরামর্শ হল যাম্প(xampp) ইন্সটল করে নেয়া । XAMPP ইন্সটল করার পর আমদের কম্পোসার ইন্সটল করতে হবে ।  ইন্সটলের একপর্যায়ে php সিলেক্ট করতে বলবে তখন xampp যে ফোল্ডারে ইন্সটল করেছেন সেখানে গিয়ে php ফোল্ডারে php.exe পাবেন সেটা সিলেক্ট করে দিবেন। 

ইন্সটল হয়ে গেলে কমান্ড প্রম্পট থেকে composer লিখে এন্টার প্রেস করলে নিচের মত দেখতে পাবেন। 

এখন আমাদের প্রজেক্ট তৈরী করতে হবে । আমরা কম্পোজার দিয়ে বা লারাভেল ইন্সটলার দিয়ে প্রজেক্ট করতে পারি । প্রথমে যে ফোল্ডারে আমরা প্রজেক্ট করব সেই ফোল্ডারে নেভিগেট করে নিব।
এরপর 
composer create-project laravel/laravel your-project-name --prefer-dist
এই কমান্ড দিলে একটা প্রজেক্ট তৈরি হয়ে যাবে। আমরা চাইলে লারাভেল দিয়ে ও করতে পারি সেক্ষেত্রে
laravel new project-name
দিলেই হয়ে যাবে কিন্তু এরজন্য আমাদের আগে ইন্সটলার সেট করে নিতে হবে এই কমান্ড দিয়ে
composer global require "laravel/installer"  

প্রোজেক্ট ক্রিয়েট হলে php artisan serve  এই কমান্ড দিতে হবে তাহলে প্রজেক্ট চালু হবে। 
ব্রাউসারে http://127.0.0.1:8000/ এই লিঙ্ক এ গেলেই প্রজেক্ট দেখা যাবে।

আজ এ পর্যন্তই আগামীতে আবার নতুন কিছু নিয়ে আসব। কোথাও সমস্যা হলে কমেন্ট করবেন এবং ভুল ত্রুটী থাকলে ধরিয়ে দিবেন। ধন্যবাদ।
                                                               




No comments:

Post a Comment